তুমি তো ধারণা করেই রেখেছো যে তুমি হচ্ছো তুমি 
কিন্তু নিশ্চিতভাবে তুমি তো তুমি নও 
তুমি যদি তুমি হও তবে তো তুমি প্রভু
দুইজনের দ্বিতীয়জন, প্রত্যাখ্যান করো যা তুমি ধারণা করছো

তোমাদের দুইজনের অস্তিত্বের মাঝে কোন পার্থক্য নেই
তিনি তোমা হতে আলাদা নন আর না তুমি তিনি হতে আলাদা
অজ্ঞতাবশত যদি তুমি বলেই থাকো তুমি (তাঁর) বাহিরে 
(তবে) তুমি হঠকারিতা করছো, যদি তোমার 
অজ্ঞতা দূর হয় আর তুমি নরম হও।

তোমার মিলন হলো বিভেদ আর বিভেদ হলো মিলন
তোমার দূরত্ব হলো নৈকট্য আর এর দ্বারা হয়েছো তুমি সৌন্দর্য্যময়
বুদ্ধিকে প্রত্যাখ্যান করো উণ্মোচনের আলো দ্বারা উপলবিদ্ধ করো 
অন্যথায় তুমি তোমার নাশকে সংরক্ষণ করছো
আর আল্লাহর সাথে কোন কিছুকে অংশী হিসেবে স্থাপন করো না 
অন্যথায় হবে তুমি তাতে অভ্যস্ত এবং শিরকে তুমি হবে সিদ্ধ।

-ইবনে আরাবী